করোনা সংক্রমণ: চিনের প্রতি পক্ষপাতিত্ব বন্ধ না করলে WHO কে সম্পূর্ণ অনুদান বন্ধের হুমকি ট্রাম্পের

নিজস্ব প্রতিনিধি, আগামী কলরব: করোনা সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ফের হুমকি দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। করোনা সংক্রান্ত সঠিক তথ্য বিশ্বের কাছে পরিবেশন করা হচ্ছে না বলে এর আগে ট্রাম্প WHO কে দেওয়া অনুদান অর্ধেক কমিয়ে দেন। এবারে WHO তথা সংস্থার নির্দেশক ডাঃ টেড্রাস করোনা সংক্রমণ সম্পর্কিত সঠিক তথ্য প্রকাশ না করলে সম্পূর্ণ অনুদানই বন্ধ করার হুমকি দিয়ে WHO কে চিঠি পাঠালেন মার্কিন রাষ্ট্রপতি। ট্রাম্প আরো বলেন– ডাঃ টেড্রাস এর ভুল পদক্ষেপে গোটা পৃথিবীকে ভুগতে হচ্ছে। এখন একমাত্র রাস্তা, WHO যদি নিজেকে চীনের প্রভাবমুক্ত করে।
উল্লেখ্য, ট্রাম্পের এই সম্পূর্ণ অনুদান বন্ধের হুমকি WHO এর পক্ষে যথেষ্ট উদ্বেগজনক। কারণ, চিন যেখানে WHO কে মাত্র ৩৬ মিলিয়ন ডলার আর্থিক সাহায্য দেয়, সেখানে আমেরিকা দেয় ৫০০ মিলিয়ন ডলার।
গোটা পৃথিবীতে করোনা সংক্রমণ এমন ব্যাপক ভাবে ছড়িয়ে যাওয়ার পিছনে চিনের সন্দেহজনক ভূমিকা নিয়ে ইতিপূর্বে বারে বারে সরব হয়েছেন ট্রাম্প। নিরপেক্ষ তদন্তের দাবিও তুলছে বহু দেশ। আমেরিকা জানিয়ে এসেছে, যদি করোনা ভাইরাস সংক্রমণ ভুলবশত ছড়িয়ে পড়ে, তা হলে সেটা ভুল। কিন্তু যদি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তা ছড়ানো হয়ে থাকে তো তার ফল ভুগতে হবে।
আমেরিকার রাষ্ট্রপতি আরো বলেন যে তিনি শুধু এটা জানতে চান যে গত বছর ডিসেম্বরে যখন চিনে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে এবং এও জানা যায় যে ভাইরাসটি এক ব্যক্তির শরীর থেকে দ্রুত অন্য ব্যক্তির শরীরে সংক্রামিত হয়, এরপরও WHO প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এক মাস দেরি করল কেন। পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক এক আধিকারিক ভিন্ন ভিন্ন বক্তব্য প্রকাশ করে চলেছেন কেন, তা নিয়েও প্রশ্ন তোলেন ট্রাম্প। সেই সঙ্গে আমেরিকার পরিষ্কার বক্তব্য– হুবেই অঞ্চল এই ভয়াবহ ভাইরাস সংক্রমণের শিকার হলেও চিনের অন্যান্য প্রদেশে সংক্রমণের হার নেই অথবা অত্যন্ত কম, যা যথেষ্ট সন্দেহজনক। এই ঘটনা থেকেই মনে হয় চিনের ভূমিকা পরিষ্কার ছিল না, এবং চিন সম্পূর্ণ মানব সভ্যতার ক্ষতি করতে প্রয়াসী।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s