৪১তম সেবা সম্মান লাভ করলেন রাষ্ট্র সংঘের প্রাক্তন স্বেচ্ছাসেবক রঘুমণি চট্টোপাধ্যায়

ঋদ্ধিমান রায়, আগামী কলরব: আজও এমন বহু মানুষ রয়েছেন, যারা হাজার ব্যস্ততার মাঝেও সমাজের পিছিয়ে পড়া মানুষজনকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে মূল স্রোতে ফিরিয়ে আনতে প্রয়াসী হন। পাটুলীর ‘দক্ষিণ কলকাতা ক্রীড়া ও সংস্কৃতি পরিষদ'(সংক্ষেপে ‘সেবা’) তাদের বার্ষিক উৎসবে প্রতিবছরই এমন মহানুভব ব্যক্তিত্বদের সম্মান প্রদর্শন করে থাকে।
এই বছর ৪১ তম সেবা উৎসবে ‘সেবা সম্মান’ প্রাপকদের মধ্যে অন্যতম ছিলেন রাষ্ট্র সংঘের প্রাক্তন স্বেচ্ছাসেবক তথা কেন্দ্রীয় যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রকের অধীনস্ত সংস্থা নেহরু যুব কেন্দ্র দক্ষিণ কলকাতার প্রাক্তন জেলা আধিকারিক রঘুমণি চট্টোপাধ্যায়।

রাষ্ট্রসংঘের স্বেচ্ছাসেবক হিসেবে দেশ বিদেশের প্রত্যন্ত অঞ্চলে সেবা করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে শ্রী চট্টোপাধ্যায়ের। পাশাপাশি নেহরু যুব কেন্দ্রের দক্ষিণ কলকাতার জেলা আধিকারিক হিসেবে চার বছরের কার্যকালের মধ্যে তিনি দক্ষিণ কলকাতার আর্থিক ভাবে দুর্বল ইয়ুথ ক্লাব সহ বহু সামাজিক সংগঠনের সঙ্গে বিভিন্ন জনকল্যাণমূলক সরকারি প্রকল্পের সফল রূপায়ণ করেছেন। সবচেয়ে প্রশংসার দাবি রাখে পশ্চিমবঙ্গের বর্তমান রাজনৈতিক অসহিষ্ণুতার মধ্যেও তিনি কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরকে সহাবস্থানে রেখে যৌথ উদ্যোগে অসংখ্য প্রকল্প ও অনুষ্ঠানের কর্মসূচী পালন করেছেন। পাশাপাশি বেকার যুবক যুবতি ও মহিলাদের স্বনির্ভর করে তোলার লক্ষ্যে কেন্দ্র ও রাজ্য সরকারের বিনামূল্যের দক্ষতা প্রশিক্ষণ এবং আর্থিক যোজনাগুলির ব্যাপক হারে সচেতনতা ও কার্যকারিতা প্রচারও করেছেন তিনি।

বর্তমানে ‘উদ্যমী বাংলা’ নামে একটি সামাজিক সংগঠনের স্থাপনা করেছেন। এই সংগঠনের মূল কাজই হল শহরতলি ও গ্রামাঞ্চলের বেকার যুবক যুবতি ও মহিলাদের স্বনির্ভর করে তোলা।

সেবা সম্মান লাভের প্রতিক্রিয়ায় শ্রী রঘুমণি চট্টোপাধ্যায় জানান,’এই সম্মান লাভের যোগ্যতা আমার রয়েছে কি না জানি না। জীব সেবার ব্রত নিয়ে সমাজের সামান্য সেবা করার চেষ্টা করে থাকি। আর এ জন্য আমি প্রতিনিয়তই আমার পরিবার, বন্ধু, সহকর্মী সর্বোপরি ঈশ্বরের থেকে অনুপ্রেরণা লাভ করি।’ এর পাশাপাশি তিনি সেবা সম্মানে সংবর্ধিত করার জন্য সেবার অধিকর্তা শ্রী সেবাব্রত দাসকেও ধন্যবাদ জ্ঞাপন করেন।

Published by Agami Kalarab

Love to be the voice of those who are unheard. Nation lover and a true fundamentalist.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: