কলকাতার গুপ্ত কথা (ধারাবাহিক)

নগেন্দ্রনাথ বসু ও বিশ্বকোষ লেন

প্রিয়াঙ্কা সিংহ: ভারতবর্ষের কোনও শহরের রাজপথের নাম গ্রন্থের নামে হয়েছে কি না সন্দেহ আছে! বিশ্বকোষের মতো ‘কোষগ্রন্থ’র নামে রাস্তার নামকরণ করা হয়েছিল বাগবাজার এলাকায়।
‘বিশ্বকোষ লেন’ নামে যে রাস্তাটি আছে সেটি তৈরি হয়েছিল ১৮৮৮-৮৯ খ্রিস্টাব্দে। কাঁটাপুকুর লেনের সঙ্গে শান্তিরাম ঘোষ স্ট্রিটের সংযোগ সাধন করেছিল রাস্তাটি। এই রাস্তার নাম ছিল আগে ‘কাঁটাপুকুর বই লেন’।

বিশ্ব কোষ বাংলা ভাষার কোষ গ্রন্থ। বইটি রচনা শুরু করেন সাহিত্যসেবী রঙ্গলাল মুখোপাধ্যায় এবং প্রথম খণ্ডটি সম্পাদনা করেন তাঁর ভাই ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়। এদের আরব্ধ বিশ্বকোষের ভার নগেন্দ্রনাথ বসু (১৮৬৬-১৯৩৮) প্রথম থেকেই নিজের কাঁধে তুলে নেন।

নগেন্দ্রনাথ বসু

ভারতীয় ভাষার বিশ্বকোষই প্রথম কোষ গ্রন্থ (এনসাইক্লোপিডিয়া)। দীর্ঘ ২৭ বছর পরিশ্রমের পর গ্রন্থটি সম্পূর্ণ করেন তিনি। শেষ খণ্ডের প্রকাশকাল ১৩১৮ বঙ্গাব্দ। এর হিন্দি সংস্করণ প্রকাশ করেন ২৪ খন্ডে (প্রকাশকাল ১৯১৬ থেকে ১৯৩১ খ্রিস্টাব্দের মধ্যে)।

নগেন্দ্রনাথ বসুর জন্ম কলকাতায়। প্রথম জীবনে ছদ্মনামে কবিতা লিখতেন। বহুদিন বঙ্গীয় সাহিত্য পরিষদের মুখপত্র ‘সাহিত্য পরিষৎ পত্রিকা’র সম্পাদক ছিলেন। ভারতীয় পুরাতত্ত্বে অসাধারণ পাণ্ডিত্যের জন্য তিনি ‘প্রাচ্য-বিদ্যামহার্ণব’ উপাধিতে সম্মানিত হন।

একসময় নগেন্দ্রনাথ বসুর ৮ নং বিশ্বকোষ লেনের বাড়িতে বসত তৎকালীন প্রখ্যাত সব সাহিত্যিক ও সাংবাদিকদের এক জমাটি আড্ডা। দাদা ঠাকুর, রসিকমোহন বিদ্যাভূষণ, শিশিরকুমার ঘোষ প্রমুখ শ্রদ্ধাভাজন ব্যক্তিগণ নিয়মিত আসতেন এই আড্ডায়।

আর একটি বইয়ের নামে পরবর্তীকালে কলকাতার একটা রাস্তার নামকরণ হয়– ‘স্বর্ণলতা স্ট্রিট’। ডাক্তার তারকনাথ গঙ্গোপাধ্যায়ের ‘স্বর্ণলতা‘ উপন্যাসটিই এই রাস্তার নামকরণের কেন্দ্রে।

তথ্য সূত্র- ধন্য বাগবাজার

(লেখিকার সঙ্গে যোগাযোগ করুন- priyanka.singha1811@gmail.com)

1 Comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s