আর্থিক সাক্ষরতা প্রদানে ‘জাদু জিনি কা’র জাদুস্পর্শ কলকাতায়

ঋদ্ধিমান রায়, আগামী কলরব: গত ১২ই সেপ্টেম্বর অর্থনৈতিক সাক্ষরতা বিষয়ক বিশেষ অনুষ্ঠান আয়োজিত হলো কলকাতার আস্থা কমিউনিটি হলে। অনুষ্ঠানটির যৌথ উদ্যোক্তা ছিল ভোডাফোন ইন্ডিয়া ফাউন্ডেশন এবং লার্নিংলিঙ্কস ফাউন্ডেশন। অনুষ্ঠানের লক্ষ্য– ছাত্র- দরিদ্র- কৃষক- গৃহবধূ- ক্ষুদ্র ব্যবসায়ী সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের মধ্যে কাজ করে তাদের অর্থনৈতিক দিক থেকে মজবুত করে তোলা। ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করে ‘জাদু জিনি কা’র জাদু স্পর্শ প্রায় ৫৫ লক্ষ মানুষের জীবনে পরিবর্তন এনেছে। এখনো পর্যন্ত ১৫ টি রাজ্যে বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংগঠনের সঙ্গে কাজ করেছে সংস্থাটি।

কলকাতায় আয়োজিত শংসাপত্র বিতরণী অনুষ্ঠানটি রূপায়ণে ‘জাদু জিনি কা’কে সহায়তা করে কেন্দ্রীয় যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রকের নেহরু যুব কেন্দ্রের পশ্চিমবঙ্গ শাখা। বর্ণাঢ্য এই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের ক্রেতা সুরক্ষা ও স্বনির্ভরতা বিষয়ক মন্ত্রী সাধন পান্ডে। অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন লার্নিং লিঙ্কস ফাউন্ডেশনের সহকর্মী বিনয় মেহেরা, ভোডাফোন ইন্ডিয়ার ব্যবস্থাপক সচিব সুনীল আগরওয়াল, পি.আই.বি কলকাতার সাধারণ আধিকারিক এ.কে লাকরা এবং নেহেরু যুব কেন্দ্রের পশ্চিমবঙ্গ শাখার আধিকারিক নবীন কুমার নায়েক ও দক্ষিণ কলকাতা জেলা আধিকারিক রঘুমণি চট্টোপাধ্যায়।

শ্রী সাধন পান্ডে ‘জাদু জিনি কা’র বিস্তারিত কাজ সম্পর্কে বক্তব্য রেখে জানান কীভাবে সংস্থাটি মানুষকে আত্মনির্ভর করে তুলছে। অন্যদিকে, বিনয় মেহেরা বলেন,’ কোনও দেশই অর্থনৈতিক সাক্ষরতা ছাড়া উন্নতি লাভ করতে পারে না। ভারতের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী মানুষজনকে এক স্বাস্থ্যকর আর সচ্ছল জীবন যাপনের পথে নিয়ে এসেছে এই সংগঠনটি। মানুষের কার্যকরী যোগদানই দেশকে দ্রুত আর্থিক উন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে পারে।’ পাশাপাশি নবীন কুমার নায়েক জানান,’ এই অনুষ্ঠানটি ‘জাদু কি জিনি’র বিশাল কর্মযজ্ঞের সূচনামাত্র।আমরা এর উদ্দেশ্যকে বাস্তবায়ন করতে সম্পূর্ণ পশ্চিমবঙ্গে একে ছড়িয়ে দেব।’

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s