উত্তর কলকাতা রামকৃষ্ণ মিশনে আয়োজিত ফরাসী শিল্প-সাহিত্য বিষয়ক আলোচনা সভা

ঋদ্ধিমান রায়, আগামী কলরব: রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ রোড শাখার ফরাসী ভাষা বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হলো একটি ঘরোয়া আলোচনা সভা। বিষয় ছিল– এগারো শতক থেকে বর্তমান কাল পর্যন্ত ফরাসী শিল্প সাহিত্যের পর্যালোচনা এবং ইতিহাস। আলোচনা হয় বিখ্যাত ফরাসী সাহিত্যিক ভিক্টর হুগো এবং তাঁর সমসাময়িক বাংলা সাহিত্য সম্পর্কেও। ভ্যান গগ, পল গগাঁ প্রমুখ চিত্রশিল্পী সম্বন্ধিত অজানা তথ্যও উঠে আসে। আলোচনার পাশাপাশি একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। উক্ত প্রদর্শনীতে স্থান লাভ করেন বিবেকানন্দ- রবীন্দ্রনাথ- রোমা রোলাঁ থেকে শুরু করে বিভিন্ন পর্বের ফরাসী শিল্পী সাহিত্যিকগণ। পৃথক নজর কাড়ে ফ্রান্সের মহিলা শিল্পীদের নিয়ে নির্মিত প্রদর্শনীটি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ রোড শাখার সহকারী সম্পাদক স্বামী মুক্তসঙ্গানন্দজী মহারাজ এবং অধ্যক্ষ অভিজিৎ ঘোষ।

মুক্তসঙ্গানন্দজী মহারাজ তাঁর বক্তব্যে জানান,’এই অনুষ্ঠানে আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আমি খুব আনন্দিত। স্বামীজি উল্লেখ করেছেন, ফ্রান্সের সংস্কৃতি ইউরোপ- শ্রেষ্ঠ। তাদের ভাষা- সাহিত্য বা জীবনযাপন খুবই উন্নত।’ পাশাপাশি তিনি রবীন্দ্রনাথ এবং রোমা রোলাঁ সম্বন্ধে বলতে গিয়ে বলেন,’ এই দুই মহান মনীষীর জন্য ভারত- ফ্রান্সের মধ্যে এক আত্মীক সম্পর্ক তৈরি হয়। ভারতের মতো বহু ভাষাভাষীর দেশে কোনও একটি ভাষাকে অবলম্বন করা সম্ভব নয়। এই কারণে আমরা যে কোনো বিদেশী ভাষাকেও আত্মস্থ করতে পারি। সব ভাষাই শিক্ষণীয়, কিন্তু প্রয়োজনীয় ভাষা শেখা আবশ্যিক। বর্তমানে ফরাসী ভাষা শিক্ষা আগামী প্রজন্মের জন্য অত্যন্ত প্রাসঙ্গিক।’

অন্যদিকে অভিজিৎ ঘোষ জানান,’ আমি আদ্যোপান্ত অনুষ্ঠানটি উপভোগ করেছি। আমার প্রত্যেক ছাত্র-ছাত্রী অক্লান্ত পরিশ্রম করে সেরাটা তুলে ধরেছে। যে কোনও বিষয় সম্পর্কে ছকে বাঁধা পড়াশোনার বাইরে এইরকম প্রদর্শনী বা উৎসাহব্যঞ্জক অনুষ্ঠান করলে বিষয়টি সম্পর্কে মন থেকে ভালোবাসা তৈরি হয়। আমাদের ফরাসী ভাষার শিক্ষিকা খুব সচেতনভাবে আন্তরিকতার সঙ্গে এই অনুষ্ঠানটির রূপ দিয়েছেন।’ সমগ্র অনুষ্ঠানের পরিকল্পনা করেন মিশনের ফরাসী ভাষার শিক্ষিকা প্রিয়াঙ্কা সিংহ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s