বিশ্বনাথ রায়, এক বিশিষ্ট সংস্কৃতি কর্মী, কলরবের প্রাণপুরুষ

A notable cultural activist and mentor of KALARAB

সুস্মিত ব্যানার্জী, আগামী কলরবঃ বিশ্বনাথ রায় কে, কেন তাকে নিয়ে লিখবো, নব কলেবরের আগামী কলরবে তাঁর স্থান কোথায়, এই প্রশ্নগুলো আমাদের নতুন সদস্যদের মনে আসা স্বাভাবিক। আমরা চেষ্টা করছি যথাসম্ভব উত্তর দেবার। গত ১৮ই অক্টোবর, ২০১৮ এ তিনি এক মর্মান্তিক পথ দুর্ঘটনায় গুরুতরভাবে আহত হন। মৃত্যুর সঙ্গে নিরন্তর লড়াই করে অবশেষে ২৬ শে অক্টোবর তিনি হার মানেন। রেখে যান স্ত্রী ও দুই পুত্রকে। 
বিশ্বনাথ রায়, আমাদের বিশুকাকু কলকাতার এক বিশিষ্ট নাট্যকর্মী। পঞ্চম বৈদিক নাট্যদলে তিনি নাট্যাচার্য শম্ভু মিত্রের মত কিংবদন্তী শিল্পীর সঙ্গে, তৃপ্তি মিত্র এবং শাঁওলী মিত্রের মত প্রথিতযশা অভিনেত্রীদের সঙ্গে অভিনয় করেছেন। স্থানীয় মিলন তীর্থ এবং নবীন সঙ্ঘ ক্লাবে নাট্য পরিচালক হিসেবে কাজ করেছেন। গতবছর আকাশবাণী কলকাতা ‘ক’ তে নাট্যজীবনের অভিজ্ঞতা নিয়ে একটি সাক্ষাৎকার দিয়েছেন। 

সাহিত্যচর্চা ছিল তাঁর প্যাশন। নটী বিনোদিনী সম্বন্ধে তিনি একটি ধারাবাহিক গবেষণামূলক রচনা লিখেছেন গড়িয়া অঞ্চলের একটি লিটল ম্যাগাজিন ‘একান্ত ঘরোয়া কথা’য়। ‘গড়িয়া বার্তা’ র নিয়মিত লেখক ছিলেন, মৃত্যুর কিছুদিন আগে ‘শঙ্খনাদ’ পত্রিকার সাহিত্য প্রতিযোগিতায় সেরা নাটক রচয়িতার শিরোপা লাভ করেন। জীবনের শেষ কিছুদিন তিনি ধর্ম সংক্রান্ত পড়াশোনা, চর্চা এবং লেখায় আনন্দ পেতেন। 

কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন বহুবছর। নকশাল আমলে একবার জেল খেটেছিলেন, সেখানে পরিচয় হয়  স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী গণেশ ঘোষের সঙ্গে।  জীবনের শেষ পর্যায়ে বহুবছর সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছিলেন।

কলরব নামক লিটল ম্যাগাজিনটির জন্ম হয় ২০১০ সালে, শিশু এবং কিশোরদের পত্রিকা হিসেবে। সম্পাদক শ্রী ঋদ্ধিমান রায়, প্রধান পরামর্শদাতাদের মধ্যে অন্যতম বিশুকাকু, যিনি রক্তের সম্পর্কে ঋদ্ধিমানের বাবা। কলরবের অপর এক প্রাণপুরুষ মণীশ বন্দ্যোপাধ্যায়। তাঁদের  সক্রিয় সহযোগিতা, পরামর্শ, আর্থিক সাহায্য, উৎসাহ প্রদান ছিল কলরবের পাথেয়। বিশুকাকু  কলরবের নিয়মিত লেখক ছিলেন, গড়িয়া বইমেলায় কলরবের স্টলে বসে কিশোর লেখক লেখিকাদের, পরবর্তীর নব্য যুবক যুবতীদের উৎসাহ যুগিয়ে গেছেন। এককথায় বলতে গেলে, বিশ্বনাথ রায় আর কলরব একে অপরের পরিপূরক। কলরব থেকে আগামী কলরব হয়ে ওঠার পথে তাই তাঁকে আমাদের স্মরণ করতেই হয়।

One thought on “বিশ্বনাথ রায়, এক বিশিষ্ট সংস্কৃতি কর্মী, কলরবের প্রাণপুরুষ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s